কালভার্ট-সড়কের সংযোগস্থল অসমতল নিম্নমানের কাজ

কালভার্ট-সড়কের সংযোগস্থল অসমতল নিম্নমানের কাজ

 চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ হচ্ছে  সড়কে নি¤œমানের কাজ, কালভার্টে উঠা-নামার স্থান উচু-নিচু হওয়ায় যানবাহনগুলো চলাচলের সময় প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে। গত ৮ ফেব্রæয়ারি সোমবার শাহরাস্তি থানাধীন মৌতাবাড়ি কালভার্টে উঠার সময় একটি বোগদাদ বাস এমনি এক দুর্ঘটনার কবলে পড়ে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই দু’ নারীযাত্রী মারা যায় ও বেশক’জন আহত হয়।

কালভার্ট-সড়কের সংযোগস্থল অসমতল নিম্নমানের কাজ
কালভার্ট-সড়কের সংযোগস্থল অসমতল নিম্নমানের কাজ


জানা যায়, ঐদিন সোমবার সকালে কুমিল্লা থেকে যাত্রীবাহী বোগদাদ বাস (কুমিল্লা-ব-১১-০০৮৪) চাঁদপুরের উদ্দেশ্যে যাত্রী নিয়ে ছেড়ে আসে। বেলা সাড়ে ১১টায় বাসটি কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের শাহরাস্তি থানাধীন মৌতাবাড়ী কালভার্টে উঠার সময় উচু-নিচু স্থানে হোঁচট খেলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। বাসটি তখন উল্টে পাশের খাদে পড়ে যায়। এ ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ভাইরাল হওয়া দুর্ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায়, কালভার্টে উঠার সময় উচুনিচু স্থানে হোঁচট খেয়ে চালক নিয়ন্ত্রন হারিয়ে বাসটি উল্টে মুহূর্তের মধ্যেই পাশের খাদে পড়ে যায়। চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে কালভার্টগুলোর উভয়পাশে উঠানামার স্থান সমতল না হওয়ায় এবং চিহ্নিত কোনো দাগ না থাকায় প্রায়ই যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাক, রোগীবাহী অ্যামন্বুলেন্স, সিএনজি স্কুটার ও মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে।

উল্লেখ্য, কিছুদিন পূর্বে একই স্থানে হাজীগঞ্জ-ঢাকা রুটে চলাচলকারী তিশা পরিবহনের একটি বাস দুর্ঘটনায় শিকার হয়। সড়ক দুর্ঘটনার কারণ হলো : কুমিল্লা-চাঁদপুর রুটে জগতপুর হতে হাজীগঞ্জ এনায়েতপুর বড় ব্রিজ পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে নি¤œমানের কাজ হওয়ায় বিটুমিন ও পাথর সরে অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। এছাড়া রাস্তার পাশে পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী বড় বড় স্তুপ আকারে ফেলে রাখায় রাস্তার এক পাশ দখল হয়ে যায়। তখন আরেক পাশ দিয়ে যানবাহন চলাচল করতে গিয়ে বিপরীতমুখি দু’টি যানবাহনের মধ্যে প্রায়ই সংঘর্ষের ঘটনা ঘটে।

এছাড়াও জগতপুর হতে উয়ারুক পর্যন্ত প্রায় প্রত্যেক কালভার্টের উভয় পাশে রাস্তা ও কালভার্ট সমতল না থাকায় কালভার্ট থেকে রাস্তা নিচু হওয়ায় গাড়ি চলাচলে ব্যহত হয় এবং অধিকাংশ ক্ষেত্রে গাড়ির সামনে চাকা উপরে উঠে গেলে গাড়ির চালকগণ নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার কবলে পড়ে।

এ ধরনের দুর্ঘটনা রোধে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের কালভার্ট-সড়কের সংযোগস্থল সমতল করণে দাবিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছেন সচেতন মহল।


Newer Posts

Related posts